Saturday, June 25, 2022

বন্যাকবলিত এলাকায় বিকল্প পদ্ধতিতে আর্থিক সেবা চালু রাখার নির্দেশ

ঢাকা, ২০ জুন – বন্যাকবলিত এলাকায় ব্যাংকের শাখা, এটিএম বুথ, এজেন্ট ব্যাংকিং আউটলেট, এমএফএস এজেন্ট পয়েন্টগুলো পানিতে ডুবে থাকায় জরুরি আর্থিক লেনদেন সম্ভব হচ্ছে না। এরকম অবস্থায় নিরাপত্তা নিশ্চিত করে বিকল্প পদ্ধতিতে পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার দেশের সব ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার প্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশনা দেওয়া হয়েছে। এর আগে রোববার এক নির্দেশনার মাধ্যমে বন্যকবলিত এলাকার সব শাখা বন্ধ রাখার ঘোষণা দেয় বাংলাদেশ ব্যাংক। তবে জরুরি প্রয়োজনে কেউ যেন সেবা বঞ্চিত না হয় সে জন্য সোমবার বিকল্প উপায়ে লেনদেন সেবা দেওয়ার নির্দেশনা দেওয়া হলো।

এই ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, সাধারণভাবে শাখা, এটিএম বুথ বা এজেন্ট পয়েন্টে গ্রাহক এসে লেনদেন করেন। এখন এমএফএস এজেন্ট, সম্ভব হলে ব্যাংক আশ্রয়স্থলে গিয়ে সেবা দেবে। এক্ষেত্রে ব্যাংকগুলো লেনদেন নিষ্পত্তির জন্য প্রয়োজনীয় আইটি সরঞ্জাম সঙ্গে নিয়ে যাবে। পাশাপাশি গ্রাহকের মোবাইলে চার্জ দেওয়ার সুবিধার্তে সঙ্গে করে পাওয়ার ব্যাংক নিয়ে যাবে। তবে কোনো অবস্থায় যেন নিরাপত্তা বিঘ্নিত না হয় সেদিকে নজর রাখতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি সিলেট ও সুনামগঞ্জসহ পার্শ্ববর্তী মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা এবং উত্তরাঞ্চলের রংপুর, কুড়িগ্রামসহ বিভিন্ন জায়গায় ভারি বৃষ্টিপাত ও নদ-নদীর পানি বৃদ্ধির ফলে আকস্মিক ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এই বন্যা এবং অব্যাহত বৃষ্টিপাতের ফলে প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। ক্রমশ যা সমগ্র দেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

এতে আরও বলা হয়েছে, বন্যাকবলিত অঞ্চলের ব্যাংক শাখা, এটিএম বুথ, এজেন্ট ব্যাংকিং আউটলেট, এমএফএস এজেন্ট পয়েন্টগুলো পানিতে নিমজ্জিত থাকায় সাধারণ জনগণের পক্ষে জরুরি আর্থিক লেনদেন করা সম্ভব হচ্ছে না। এ ক্রান্তিকালীন সময়ে জনসাধারণকে নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে আর্থিক লেনদেনের সুবিধার জন্য বন্যা কবলিত স্থানগুলোতে নিরাপত্তা নিশ্চিত করে বিকল্প পদ্ধতিতে পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনা দেওয়া হলো।

সূত্র: সমকাল
এম ইউ/২০ জুন ২০২২

এ রকম আরো কিছু খবর

Most Popular