Saturday, June 25, 2022

বৃষ্টিতে বাইরে বের হওয়ার আগে মনে রাখুন

অংকিতা চৌধুরী

চলতি বছর বর্ষার শুরুতেই প্রবল বৃষ্টিতে ভাসছে দেশ। বিশেষ করে উত্তর পুর্বাঞ্চলের জেলা সুনামগঞ্জ, সিলেটে দেখা গেছে অস্বাভাবিক পানিবৃদ্ধি ও বন্যা। অতিবৃষ্টির ফলে বন্যার পূর্বাভাস আছে আরও অনেক জেলায়। রাজধানী ঢাকাতেও বৃষ্টি হচ্ছে যখন তখন। মেঘাচ্ছন্ন আকাশ, স্যাঁতসেতে রাস্তা। এতে দৈনন্দিন জীবনের অনেক কাজেই দেখা দিয়েছে স্থবিরতা। বৃষ্টি আর ঝড়ো হওয়ার কারণে ঘর থেকে বের হওয়াই দায় হয়ে পড়েছে। কিন্তু তাই বলে তো আর প্রাত্যহিক কাজ বন্ধ থাকতে পারে না। বৃষ্টির দিনে বাইরে বের হওয়ার আগে কয়েকটি বিষয় মনে রাখলে এড়ানো যায় অনেক অনাকাঙ্খিত বিপত্তি।

বৃষ্টিতে বাইরে বের হওয়ার আগে মনে রাখুন
বাদলার দিনে ভুল করতে না চাইলে ব্যাগে রাখুন ছাতা আর রেইনকোট

ছাতা বা রেইনকোট ভুলবেন না

বাসা থেকে যখন বের হচ্ছেন, জানালা দিয়ে বাইরে তাকিয়ে দেখলেন বৃষ্টি নেই। তাই ছাতা আর রেইনকোট ছাড়াই বের হলেন। আর তখনই করলেন দিনের প্রথম ভুলটা। বাদলার দিনে এই ভুল করতে না চাইলে ব্যাগে রাখুন ছাতা আর রেইনকোট। রেইনকোট পরার অভ্যাস থাকলে যে কোনো পোশাকই পরতে পারবেন স্বচ্ছন্দে, পোশাকও নষ্ট হবার ভয়ও থাকবে না। যারা মোটর সাইকেল বা সাইকেল ব্যবহার করেন তাদের জন্য রেইনকোট মাস্ট। আর একঘেয়ে কালো ছাতার বদলে এই বর্ষায় অন্তত একজোড়া রঙিন ছাতা কিনে ফেলুন। শিশুদের হাতেও দিন উজ্জ্বল রঙের বাহারি ছাতা।

বৃষ্টিতে বাইরে বের হওয়ার আগে মনে রাখুন
ছাতা বা রেইনকোট বহনের জন্য আপনার বড় ব্যাগ প্রয়োজন হবে

কাপড় বা চামড়ার ব্যাগ নয়

বৃষ্টির সময় প্লাস্টিকের বড় একটা ব্যাগ ব্যবহার করতে পারেন। ছাতা বা রেইনকোট বহনের জন্য আপনার বড় ব্যাগ প্রয়োজন হবে। এ সময় কাপড় বা চামড়ার ব্যাগ আলমারিতে তুলে রাখুন। এখন প্লাস্টিকের সুন্দর সুন্দর ব্যাগ পাওয়া যায়, যা আপনার বেশভূষাকে আরো আকর্ষণীয় করবে। এ সময় বাচ্চাদের দিন ওয়াটার প্রুফ স্কুল ব্যাগ।

বৃষ্টিতে বাইরে বের হওয়ার আগে মনে রাখুন
ব্যাগে রাখুন এক সেট বাড়তি পোষাক ও স্যান্ডেল

বাড়তি কাপড় সঙ্গে রাখুন

অফিস হোক, ক্লাস, অথবা ইন্টারভিউ। বৃষ্টির জন্য কিছুটা হলেও কাপড় ভিজতেই পারে। এক্ষেত্রে যথেষ্টই অস্বস্তি বোধ হতে পারে। তাই ব্যাগে রাখুন এক সেট বাড়তি পোষাক ও স্যান্ডেল। কাকভেজা হয়ে গন্তব্যে পৌঁছে শুকনো পোষাকটি পরে নিতে পারেন। আরেকটা বিষয়, বৃষ্টি বাদলার দিনে সুতি কাপড়ের বদলে আরামদায়ক জর্জেট, সিল্ক কাপড়ের পোশাক পরুন। বৃষ্টিতে ভিজলেও যা তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

বৃষ্টিতে বাইরে বের হওয়ার আগে মনে রাখুন
একটা বড় পলিব্যাগ ব্যাগে বা পেছনের পকেটে ভাঁজ করে রাখতে পারেন

পকেটে বা ব্যাগে পলিব্যাগ রাখুন

একটা বড় পলিব্যাগ ব্যাগে বা পেছনের পকেটে ভাঁজ করে রাখতে পারেন। ভেজাকাপড়টি প্রয়োজনে পলিব্যাগে রেখে দেওয়া যাবে। এছাড়া বাইরে যাওয়ার সময় ছোট প্লাস্টিকের জিপার ব্যাগে মোবাইল, হেডফোনসহ বিভিন্ন গ্যাজেট রাখুন।

বৃষ্টিতে বাইরে বের হওয়ার আগে মনে রাখুন
গন্তব্যে পৌঁছে ভালোভাবে ভেজা মাথা ও শরীর মুছে নিতে এই জিনিস দুটো আপনার অনেক উপকারে আসবে

ব্যাগে রাখুন তোয়ালে ও টিস্যু

বাদলার দিনে আপনার হ্যান্ডব্যাগে রুমাল, ছোট্ট একটি তোয়ালে আর এক বক্স টিস্যু রাখতেই পারেন। গন্তব্যে পৌঁছে ভালোভাবে ভেজা মাথা ও শরীর মুছে নিতে এই জিনিস দুটো আপনার অনেক উপকারে আসবে। সম্ভব হলে এক বোতল পানিও সঙ্গে রাখতে পারেন। জামায় কাদা লাগলে প্রথমে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে পরে টিস্যু দিয়ে মুছে নিতে পারেন।

বৃষ্টিতে বাইরে বের হওয়ার আগে মনে রাখুন
ভেজা বর্ষায় জুতা ব্যবহারে যত্নবান হতেই হবে

জুতা ব্যবহারে সতর্কতা

ভেজা বর্ষায় জুতা ব্যবহারে যত্নবান হতেই হবে। কাপড় বা চামড়ার পরিবর্তে রাবারের জুতা অথবা প্রোটেকট্যান্ট ট্রিটেড চামড়ার জুতা পরতে পারেন। বাজারে এখন আধুনিক ডিজাইনের বিভিন্ন রঙের রাবারের স্যান্ডেল পাওয়া যায়। তবে ফ্ল্যাট স্যান্ডেল এড়িয়ে চলাই ভালো। শিশুদের জন্য রাবারের জুতা খুবই মানানসই। তাদের বিভিন্ন রঙের রেইন বুট কিনে দেওয়া যায়। তবে পিছলে যায় এমন স্যান্ডেল বা জুতা পরা যাবে না একেবারেই।

সারাবাংলা/এসবিডিই/এএসজি

এ রকম আরো কিছু খবর

Most Popular